সবকিছুই যদি আল্লাহ্‌ তৈরী করে থাকেন তো আল্লাহ্‌কে কে তৈরী করলো?

universe-image

[Note: এই লেখায় আল্লাহ্‌ / ঈশ্বর / সৃষ্টিকর্তা / God সমার্থকরূপে ব্যবহার করা হয়েছে ]
প্রশ্ন ১। বিভিন্ন সময় নাস্তিকদের বলতে শুনেছি যে আল্লাহর অস্তিত্বে বিশ্বাস করা অন্ধবিশ্বাস মাত্র।  ঈশ্বর বিশ্বাস কি আসলেই একটা আবেগীয় ব্যাপার,  নাকি ঈশ্বরের অস্তিত্বের যৌক্তিক প্রমান আছে?

উত্তর: নাস্তিকেরা বলে থাকে সৃষ্টিকর্তায় বিশ্বাস একটি অন্ধবিশ্বাস। তারা বলে, যেহেতু আল্লাহকে দেখা যায়না, ধরা যায় না, শুনা যায় না, লজিক দিয়ে প্রমাণ করে যায় না – কাজেই আল্লাহ্‌ বলে কিছু নেই। কিন্তু, বাস্তব হলো সৃষ্টিকর্তার প্রতি বিশ্বাস এবং সৃষ্টিকর্তার ইবাদত করা মানুষের জন্মগত স্বভাব। আর যদিও নাস্তিকেরা নিজেদেরকে যুক্তিবাদী বলে দাবী করে, কিন্তু সত্য হলো সৃষ্টিকর্তার অস্তিত্ব  যুক্তি বা লজিক দিয়ে প্রাচীণ কাল থেকেই প্রমাণিত হয়ে এসেছে।

বর্তমানে আমরা যে লজিক বা যুক্তিবিদ্যা পড়ি, তার আবিষ্কারক হলো প্রাচীণ গ্রীকের পন্ডিতগণ। গ্রীকের ইতিহাসের সবচেয়ে বিখ্যাত লজিশিয়ান বা যুক্তিবিজ্ঞানী ছিলেন প্লেটো এবং তার ছাত্র এরিস্টোটল, যারা লজিককে formal discipline হিসাবে প্রতিষ্ঠিত করে গেছেন। আপনি জানেন কি এরা দুজনেই সৃষ্টিকর্তার অস্তিত্ব (তাদের ভাষায় ‘unmoved mover’) বিশ্বাস করতেন? এরা দু’জনেই যুক্তি দিয়েই সৃষ্টিকর্তার অস্তিত্ব প্রমাণ করে গেছেন। এর মাধ্যমে এটুকু বোঝা গেল, যুক্তিবাদী(?) নাস্তিকেরা যুক্তিবিদ্যার পিতা / পিতাতুল্যদেরকে নিজেরাই বিশ্বাস করে না।

এবার আসুন দেখি প্লেটোর যুক্তি কি ছিল। প্লেটো যে যুক্তিটি ব্যবহার করেছিলেন সেটা হলো, Design Indicates Designer, অর্থাৎ – প্রতিটি নকশারই নকশাকারী আছে। মহাগ্রন্থ কোরআনে আল্লাহ্‌ সুবহানাহু ওয়া তা’আলা এই একই যুক্তি দিয়ে বার বার অবিশ্বাসীদের নিকট স্রষ্টার অস্তিত্ব প্রমাণ করেছেন (যেমনঃ সূরা আন’আম ৬:৯৯, সূরা রুম ৩০:২০-২৭)। উদাহরন দিয়ে বুঝানো যাক। আপনি যদি সমুদ্র পারে একটা বালির ঘর দেখেন, আপনি কি চিন্তা করবেন – বাহ কি সুন্দর একটা ঢেউ এসেছিল যেটা একটা বালির ঘর তৈরি করে চলে গেছে? নাকি এটি চিন্তা করবেন, নিশ্চয়ই এখানে কোন মানুষ এসে এটা বানিয়েছিল? কাকে আপনার যুক্তিবাদী মনে হয়? এটা সম্পূর্ণই অযৌক্তিক হবে যদি কেউ বলে, যে ঐ বালির ঘর ভাগ্যক্রমে বা হাজার হাজার ঢেঊ এর মিশ্রনে হয়েছে। বরং সাধারণ বিচার-বুদ্ধি সম্পন্ন যেকোন মানুষই বলবে যে ঐ বালির ঘরটি নিশ্চয়ই কেউ না কেউ তৈরী করেছে। কারন, প্রতিটা সৃষ্টির পেছনেই স্রষ্টা থাকে। ঠিক একইভাবে, এই মহাবিশ্ব এবং এর ভিতরের সবকিছুর অবশ্যই একজন স্রষ্টা আছে।

একটা কলম নিজে নিজে তৈরি হতে পারে না, ফেইসবুক নিজে নিজে তৈরী হতে পারে না, আইফেল টাওয়ার থেকে মোনালিসা কোন কিছুই নিজে নিজে তৈরী হতে পারে না, তাহলে এত নিয়মতান্ত্রিক, নিঁখুত মহাবিশ্ব ও মানবজাতি কিভাবে নিজে নিজে তৈরী হতে পারে? একটা অণুর ভিতর তাকান, আপনি ডিজাইন দেখতে পাবেন, মহাকাশের দিকে তাকান আপনি ডিজাইন দেখতে পাবেন। সূর্য যদি পৃথিবীর আরো কাছে থাকতো তাহলে পৃথিবী অনেক বেশী গরম হয়ে যেতো, পৃথিবী থেকে সূর্য আরো দূরে থাকলে পৃথিবী ঠান্ডা হয়ে বসবাসের অনুপযুক্ত হয়ে যেতো, সূর্য পৃথিবী থেকে ঠিক ততটুকুই দূরে আছে যতটুকু দূরে থাকলে পৃথিবীটা প্রাণের টিকে থাকার উপযুক্ত হবে, সৃষ্টিজগতের এই নিঁখুত স্থাপত্য এটা প্রমান করে যে এই সৃষ্টি জগত র‍্যান্ডমলি সৃষ্টি হতে পারে না, এর পেছনে অবশ্যই একজন প্রবল পরাক্রমশালী, অসীম ক্ষমতাধর, প্রজ্ঞাময় স্রষ্টা আছেন। আল্লাহ্‌ সুবহানাহু ওয়া তা’আলা কোরআন মাজিদে প্রশ্ন করেন:

তারা কি স্রষ্টাহীন সৃষ্টি? না তারা নিজেরা নিজেদের সৃষ্টি করেছে? না তারা আকাশ ও পৃথিবী সৃষ্টি করেছে? বরং তারা নিশ্চিত বিশ্বাস রাখে না । – সূরা তুর (৫২:৩৫-৩৬)

প্রত্যেকটি মানুষই এক আল্লাহ্‌র অস্তিত্বের স্বাভাবিক অনুভূতি নিয়ে জন্মায়, জন্ম থেকেই মানুষ জানে যে আল্লাহ্‌ এক এবং আল্লাহ্‌ চান আমি তার ইবাদত করি –  ইসলামের ভাষায় এই অনুভূতিকে ‘ফিতরাহ’ বলে।

কি, ‘ফিতরাহ’ এর ব্যাপারটা বিশ্বাস হচ্ছে না? বৈজ্ঞানিক প্রমান লাগবে? তাহলে শুনুন। University of Oxford এর Centre for Anthropology and Mind বিভাগের সিনিয়র রিসার্চার Dr. Justin Berrett দীর্ঘ ১০ বছর শিশুদের উপর বৈজ্ঞানিক গবেষনা করে বলেছেন:

“Young people have a predisposition to believe in a supreme being because they assume that everything in the world was created with a purpose.”

 “If we threw a handful (of babies) on an island and they raised themselves I think they would believe in God.”

 

প্রশ্ন ২। আচ্ছা বুঝলাম এই সৃষ্টিজগত একজন স্রষ্টা তৈরী করেছেন, কিন্তু তাহলে সেই স্রষ্টার স্রষ্টা কে?

উত্তর:  স্রষ্টা কে কেউ সৃষ্টি করতে পারে কিনা – আসুন ব্যাপারটা একটু তলিয়ে দেখি।

কখনো ডমিনোর খেলা দেখেছেন? ডমিনোগুলোকে একটার পর একটা সাজিয়ে বাইরে থেকে ধাক্কা দেয়া হয় আর তার effect শুরু হয়, একটার পর একটা ডমিনো পড়তে থাকে। সৃষ্টির ব্যাপারটাও একইরকম। একটা সৃষ্টি আরেকটা সৃষ্টির কারণ ঘটায়। এখন, আমি যদি আপনাকে বলি, কোন বাতাস ছিল না, কেউ ধাক্কা দেই নাই, অনেকগুলো ডমিনো সাজানো ছিল এবং কোন বাহ্যিক বল ছাড়া এমনি এমনি ডমিনো একটার উপর আরেকটা পড়তে শুরু করল, আপনি কি বিশ্বাস করবেন? করবেন না (নিউটনের ১ম সূত্র) । এবং যে এই বাহ্যিক বল প্রয়োগ করবে সে অবশ্যই ডমিনো হতে পারে না। কারণ সে ডমিনো হলে, অর্থাৎ সে process of creation এর অন্তর্ভুক্ত হলে তাকে push করার জন্য, অন্য কথায় তাকে সৃষ্টি করার জন্য অন্য কাউকে লাগবে। অর্থাৎ, এই বাহ্যিক বল প্রয়োগকারী স্রষ্টাকে সৃষ্টি থেকে ভিন্ন প্রকৃতির হতে হবে। সৃষ্টি যদি সসীম হয়, স্রষ্টা হবেন অসীম; সৃষ্টি যদি অন্য সৃষ্টির প্রয়োজন অনুভব করে, স্রষ্টা হবেন চাহিদার উর্দ্ধে; সৃষ্টি যদি ভুল প্রবণ হয়, স্রষ্টা হবেন ভুলের উর্দ্ধে; সৃষ্টি যদি ক্ষণস্থায়ী হয়, স্রষ্টা হবেন চিরস্থায়ী। আর এই স্রষ্টা যেহেতু অসীম ক্ষমতাশীল, অনাদি, অনন্ত, কাজেই এই রকম স্রষ্টা মাত্র একজনই থাকবেন। কারণ, একাধিক অসীম ক্ষমতাশীল, অনাদি, অনন্ত স্রষ্টার সহাবস্থান অসম্ভব।

বলুন – তিনিই আল্লাহ্‌, এক ও অদ্বিতীয়। সবাই তার মুখাপেক্ষী, তিনি কারো মুখাপেক্ষী নন। তিনি কাউকে জন্ম দেননি এবং তাঁকেও জন্ম দেয়া হয়নি। এবং কেউই তার সমকক্ষ নয়। – সূরা ইখলাস (১১২:১-৪)

সুতরাং, মহাবিশ্বের অস্তিত্বই প্রমাণ করে যে স্রষ্টাকে কেউ সৃষ্টি করে নাই। কারণ, মহাবিশ্বকে যে স্রষ্টা সৃষ্টি করেছেন সেই স্রষ্টাকে সৃষ্টি করতে যদি স্রষ্টা লাগে, তাকে সৃষ্টি করতে যদি স্রষ্টা লাগে, তাকে সৃষ্টি করতে যদি স্রষ্টা লাগে – এই প্রক্রিয়া চলতেই থাকবে এবং  কোনদিনই মহাবিশ্ব সৃষ্টি হত না। এই ধাঁধার একমাত্র সমাধান হলঃ স্রষ্টাকে কেউ সৃষ্টি করেন নাই, এবং তিনি সবসময়ই ছিলেন। এই কথাই বলে মহাগ্রন্থ কোরআন:

 

আল্লাহ্‌ – তিনি ছাড়া আর কোন উপাস্য নাই। তিনি চিরঞ্জীব, অনাদি। তাঁকে তন্দ্রা বা নিদ্রা স্পর্শ করে না। আকাশ ও পৃথিবীতে যা-কিছু আছে সবই তাঁর। কে আছে যে তাঁর অনুমতি ছাড়া তাঁর কাছে সুপারিশ করবে? তাদের (মানুষের) সামনে ও পেছনে যা-কিছু আছে তিনি তা জানেন। তিনি যা ইচ্ছা করেন তা ছাড়া তাঁর জ্ঞানের কিছুই তারা আয়ত্ত করতে পারে না। আকাশ ও পৃথিবীব্যাপী তাঁর আসন, আর তাদের রক্ষণাবেক্ষণে তিনি ক্লান্ত হন না। তিনি অত্যুচ্চ মহামহিম। – সূরা বাক্বারাহ্‌ (২:২৫৫ – আয়াতুল কুরসী)

প্রশ্ন ৩। আমার কাছে মহাবিশ্ব নিজেই স্রষ্টা। এতে কোনও সমস্যা আছে?

উত্তর: আপনি নিশ্চয়ই বিগ ব্যাং থিউরী তে বিশ্বাস করেন। বিগ ব্যাং থিউরী মতে এই মহাবিশ্বের একটা শুরু আছে। পৃথিবীর অন্যতম বড় পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং নিজেও তার ওয়েবসাইটে এই সম্পর্কে লিখেছেন:

The conclusion of this lecture is that the universe has not existed forever. Rather, the universe, and time itself, had a beginning in the Big Bang, about 15 billion years ago.  The Beginning of Time, Stephen Hawking

যার শুরু থাকে তার সৃষ্টি হওয়ারও একটা কাল থাকে, আর যে সৃষ্টি হয় – তার অবশ্যই একজন স্রষ্টা থাকে। কাজেই মহাবিশ্ব নিজে কখনই স্রষ্টা হতে পারে না। মহাবিশ্বকে সৃষ্টি করার জন্য একজন অনন্ত-অসীম, পরম ক্ষমতাশীল স্রষ্টা লাগবে – আর সেই পরম ক্ষমতাশীল স্রষ্টাই হলেন আল্লাহ্‌ সুবহানাহু ওয়া তা’আলা।

অবিশ্বাসীরা কি ভেবে দেখে না যে, আকাশ ও পৃথিবী ওতপ্রোতভাবে মিশে ছিল? তারপর আমি উভয়কে পৃথক করে দিলাম এবং প্রাণবান সবকিছু পানি থেকে সৃষ্টি করলাম। তবুও কি ওরা বিশ্বাস করবে না? – সূরা আম্বিয়া (২১:৩০)

References:

1. Does God exist? – Abdur Raheem Green

2. Who is your Lord? – Dr. Bilal Philips

3. Fundamentals of Faith – Dr. Yasir Qadhi

31 thoughts on “সবকিছুই যদি আল্লাহ্‌ তৈরী করে থাকেন তো আল্লাহ্‌কে কে তৈরী করলো?

  1. পিংব্যাকঃ ধর্মের কি দরকার? মানবতাবাদীতাই কি শ্রেষ্ঠ ধর্ম না? | চিন্তাশীল মুসলিমের ব্লগ

  2. সত্যিই এই সাইটটি পড়ে আমি অনেক কিছু শিখেছি যা আমার চিরকাল স্মরণ থাকবে। এই সাইটের এডমিনের কাছে আমি কৃতজ্ঞ। চালিয়ে যান। আল্লাহ আপনার সহায় হোন।

    Like

  3. “একটা কলম নিজে নিজে তৈরি হতে পারে না, ফেইসবুক নিজে নিজে তৈরী হতে পারে না, আইফেল টাওয়ার থেকে মোনালিসা কোন কিছুই নিজে নিজে তৈরী হতে পারে না, তাহলে এত নিয়মতান্ত্রিক, নিঁখুত মহাবিশ্ব ও মানবজাতি কিভাবে নিজে নিজে তৈরী হতে পারে?”
    তাই যদি হয়, তাহলে তো সৃষ্টিকর্তাও নিজে নিজে তৈরি হতে পারে না। তাই নয় কী ? কারও উদ্ধৃতি নয়। কোনো তত্ত্ব নয়। কারণ তত্ত্ব প্রতিষ্ঠিত সত্য নাও হতে পারে। প্রতিষ্ঠিত সত্য হলে অন্য কথা। অনুমাননির্ভর কথাও নয়। গাণিতিক সমীকরণ দিয়ে স্রষ্টার অস্তিত্ব প্রমাণ করা যায় কী ?
    বিশ্বাস অন্য জিনিস। অন্ধ বিশ্বাস সাংঘাতিক। যে বিশ্বাসকে অকাট্য যুক্তি ও বিজ্ঞান দিয়ে প্রমাণ করা সম্ভব নয়, তা অন্য কারও উপর চাপিয়ে দেওয়ার কোনো অর্থ হয় না।
    সৃষ্টিকর্তার অস্তিত্বের সপক্ষে প্রত্যক্ষ কোনো প্রমাণ আছে কী?

    Like

  4. sotti bolte ki nastik ra nijeder joktite otol thake. kono kiso diye tader bojano jabe na. oneke prosno kore dormer ki dorkar ? dhormer dorkar ei jonno j ekta dormer odine jibon japon korle apni bipoth gami hoben na. amar mone hoy nastik ra tader opokormo gula nirvoye chaliye jabar jonno nasti. cele o meye ra nitto nuton body rilation korbe r bolbe e r emon ki. r jodi bola hoy e sob koris na. tobe bolbe tora pas na tai koros na.e vabe ulta palta jokti diye nijeder dos chapa dibe. tai nastik der pori har kore cholai valo

    Liked by 1 person

  5. পিংব্যাকঃ ইসলাম যে সত্য ধর্ম তার প্রমাণ কি? | চিন্তাশীল মুসলিমের ব্লগ

  6. আসসালামু আলাইকুম। দয়া করে আপনাদের ওয়েবসাইটে দেয়া এড গুলো রিমুভ করুন। একটি ইসলামিক ব্লগে এই রকম নগ্ন এড কেন???

    Like

  7. আসসালামু ‘আলাইকুম। এই ওয়েবসাইটে কোনো এড নাই ভাই। যদি এড দেখে থাকেন সেটা আপনার ব্রাউজার আপনাকে দেখাচ্ছে। আপনার ব্রাউজার ভাইরাস আক্রান্ত হয়ে থাকতে পারে। অন্য ব্রাউজার বা কম্পিউটার ব্যবহার করে দেখুন।

    Like

  8. পিংব্যাকঃ ধর্মের কি দরকার? মানবতাবাদীতাই কি শ্রেষ্ঠ ধর্ম না? | QuranerAlo.com – কুরআনের আলো ইসলামিক ওয়েবসাইট

  9. পিংব্যাকঃ ধর্মের কি দরকার? মানবতাবাদীতাই কি শ্রেষ্ঠ ধর্ম না? | আইটি কক্স | IT COX

  10. পিংব্যাকঃ সবকিছুই যদি আল্লাহ্‌ তৈরী করে থাকেন তো আল্লাহ্‌কে কে তৈরী করলো? | আমার স্পন্দন

  11. পিংব্যাকঃ ধর্মের কি দরকার? মানবতাবাদীতাই কি শ্রেষ্ঠ ধর্ম না? | ইসলামের আলো

  12. আমার এক হিন্দু বন্ধু আমাকে প্রশ্ন করেছে যে,যুক্তি দিয়ে যদি কবরের আযাব তাকে বুঝাতে কিংবা দেখাতে পারি তাহলে সে আমার ধর্ম বিশ্বাস করবে।strong কোন যুক্তি থাকলে প্লিজ আমাকে সাহায্য করুন।

    Liked by 1 person

  13. apnio take palta ques. korun j Durga,kalir existence j ache ta take full logicer sthe bojhate…….koborer ajab jodi keo dekha to dure thak sunteo peto tahole se pagol hoye jeto r janento agulo boba prani bujhe……proti bepare kno muslimder xplain korte hobe? u should leave that bad guy……..take moron porjonto wait korte bolen tokon thiki ter pabe r ha ora j morer por 7 times duniai ashe seter proof ki?

    Like

  14. পিংব্যাকঃ ধর্মের কি দরকার? মানবতাবাদীতাই কি শ্রেষ্ঠ ধর্ম না? | জন সংবাদ ডট কম

  15. পিংব্যাকঃ ধর্মের কী দরকার? মানবতাবাদীতাই কি শ্রেষ্ঠ ধর্ম নয়? | আমার স্পন্দন

  16. পিংব্যাকঃ সব ধর্মের মানুষই তো বলে তার ধর্ম সত্য। ইসলাম যে সত্য ধর্ম তার প্রমাণ কি? | মানবকথা ডট কম

  17. পিংব্যাকঃ ইসলাম যে সত্য ধর্ম তার প্রমাণ কি? | Salman Habib

  18. পিংব্যাকঃ ইসলাম যে সত্য ধর্ম তার প্রমাণ কি? | আলোর প্রদীপ

  19. পিংব্যাকঃ ধর্মের কি দরকার? মানবতাবাদীতাই কি শ্রেষ্ঠ ধর্ম না? • Siratul Mustakim

  20. পিংব্যাকঃ ইসলাম যে সত্য ধর্ম তার প্রমাণ কি? – Muhammad Saifur Rahman

  21. পিংব্যাকঃ ধর্মের কি দরকার? মানবতাবাদীতাই কি শ্রেষ্ঠ ধর্ম না? – Muhammad Saifur Rahman

  22. পিংব্যাকঃ “সবকিছুই যদি আল্লাহ্‌ তৈরী করে থাকেন তো আল্লাহ্‌কে কে তৈরী করলো?” – Islamic Knowledge Bd

  23. পিংব্যাকঃ ধর্মের কি দরকার? মানবতাবাদীতাই কি শ্রেষ্ঠ ধর্ম না?

  24. ভাই এই নাস্তিকবাদিতা বর্তমানে ইসলামের সবচেয়ে বড় কোন্দল। ৫ ওয়াক্ত নামাজ পড়ে যখন নাস্তিক দের ১ টা ব্লগ সামনে আসে তখন কেন জানি অন্তর নারা দেয়।তবে আপনার এই ব্লগ বা লেখা যাই বলেন অনেক এফেক্টিভ।আশা করি আপনার এই লেখা গুলো আরও বিস্তৃত করবেন ফেসবুক সহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে। এটা আমার অনুরোধ।
    ২য় কথা সুরা আম্বিয়ার ৩০ নং আয়াতটি যে সৃষ্টির সকল বিজ্ঞান স্বীকার করে তা নিয়ে ১ টা ব্লগ চাই যেমন বিগ ব্যাং তত্ব ও প্রোটপ্লাজম তত্ব।
    ৩ আপনার কি মনে হয় না কিছু হুজুর বেশি বাড়াবাড়ি করে মিশরের মমিকে ফেরাউন বানিয়ে দিয়েছে? আসলে কি তাদের দাবি সত্যি? ইসলামের কোথাও কি একথা বলা আছে যে তার লাশ কিয়ামত পর্যন্ত থাকবে?

    Like

  25. @মো। ওয়ালিদ হাসান – ভাই আপনাকে ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য। ইনশা আল্লাহ লেখাগুলো আমি আরো শেয়ার করব। আপনার ও অন্য পাঠকদের প্রতিও অনুরোধ থাকবে লেখাগুলো শেয়ার করার জন্য। আমাদের কাছে সত্য আছে আর আমরা জানাতে চাই না, নাস্তিকরার মিথ্যার উপর নির্ভরশীল অথচ ওরাই বেশী কথা বলে।
    – সূরা আম্বিয়ার ৩০ নং আয়াত নিয়ে আপনার কি প্রশ্ন তা আরেকটু বিস্তারিত জানালে ভালো হয়। এ ব্যাপারে নাস্তিকদের কোন বিশেষ লেখা যদি আপনার মনে প্রশ্ন সৃষ্টি করে তাহলে লেখাটি আমার সাথে শেয়ার করতে পারেন। আপনি আমার ই-মেইল এও যোগাযোগ করতে পারেন। adnanfaisal@gmail.com
    – মমির ব্যাপারে আপনি কোন্‌ হুজুরের কথা বলছেন? বিস্তারিত জানালে আমি হয়ত কিছু বলতে পারি।

    Like

এখানে আপনার মন্তব্য রেখে যান